Bengali Across the Heart

বাংলাদেশে আইটি শিল্প ও ওয়েব ডিজাইন

বাংলাদেশে এক্সক্লুসিভ আইটি শিল্প ও ওয়েব ডিজাইন,ওয়েব ডেভেলপারদের আয় ওয়েব ডিজাইন নাকি গ্রাফিক্স ডিজাইন ওয়েব ডিজাইন আয় ওয়েব ডিজাইনের ভবিষ্যৎ ওয়েব ডিজাইন শিখতে কতদিন লাগে ওয়েব ডিজাইন ক্যারিয়ার ওয়েব ডিজাইন ফ্রিল্যান্সিং ওয়েব ডিজাইন শেখার বই

 বাংলাদেশে  আইটি শিল্প ও ওয়েব ডিজাইন
 
বাংলাদেশে আইটি শিল্প ও ওয়েব ডিজাইন
বাংলাদেশে আইটি শিল্প ও ওয়েব ডিজাইন

 

বাংলাদেশের তথ্য প্রযুক্তি শিল্প গত কয়েক বছরে অনেক উত্থান-পতন দেখেছিল। তবে ওয়েব ডেভলপমেন্ট এবং হোস্টিংয়ের মতো বেশ কয়েকটি ক্ষেত্র রয়েছে যা আয় বৃদ্ধি করেছে এবং এদেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রেখেছে। ইন্টারনেটের আবির্ভাবের সাথে, সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সদস্য বাংলাদেশের আইটি সংস্থাগুলির সংখ্যা ২০০৯ সালে ১ থেকে ৩২ এ উন্নীত হয়েছে এতে অবাক হওয়ার কিছু নেই। আইটি সংস্থাগুলির দক্ষতা এবং প্রতিযোগিতামূলক প্রকৃতি খেলেছে এদেশে বাংলাদেশের আউটসোর্সিংয়ের জনপ্রিয়তা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা। 1996 সালের পরে বাংলাদেশে ইন্টারনেটের ব্যবহার এবং সফ্টওয়্যার রফতানি সাধারণ হয়ে উঠতে শুরু করে এবং তখন থেকেই এশীয় বাজারে দেশটি সর্বাগ্রে অবস্থান করে।
 
বাংলাদেশে ওয়েব ডেভলপমেন্ট এবং ডোমেন হোস্টিংয়ের বিষয়টি যখন আসে তখন ফোকাস আউটসোর্সিংয়ের দিকে থাকে এবং অনেক পশ্চিমা দেশ বাংলাদেশের আইটি বিশেষজ্ঞদের প্রদত্ত পরিষেবাদির উপর নির্ভর করে। একটি বিখ্যাত এবং পছন্দসই আউটসোর্সিং গন্তব্য হিসাবে, বাংলাদেশ বিভিন্ন ইউরোপীয় আইটি সংস্থার দৃষ্টি আকর্ষণ করেছে এবং দেশে বড় ব্র্যান্ডের উন্মুক্ত অফিস স্থাপন করেছে। বিশেষজ্ঞরা এবং গ্রাহকরা কেন এ দেশের জনগণের দ্বারা সরবরাহিত পরিষেবাদিগুলিকে একসাথে দেখেন তার ব্যয়-কার্যকারিতা এবং তাদের উচ্চ মানের। আমরা যখন বাংলাদেশের ওয়েবসাইট ডিজাইন সংস্থাগুলি বা সফটওয়্যার বিকাশকারীদের সম্পর্কে কথা বলি, তখন উল্লেখ করা জরুরী যে পরিষেবাগুলির সাশ্রয়ীতা কাজের মানের সাথে প্রাসঙ্গিক নয়। বাংলাদেশ তার দক্ষ প্রোগ্রামার, ডিজাইনার এবং বিকাশকারীদের পক্ষে রাশিয়ান পক্ষের উচ্চ সংখ্যক আইটি স্নাতকদের জন্য র‌্যাঙ্কিংয়ের জন্য খ্যাতিমান।

আজকাল, আউটসোর্সিং একটি উচ্চ প্রতিযোগিতামূলক বাজারে সাফল্যের রেসিপি হয়ে উঠেছে। সংস্থাগুলি তাদের মূল ক্রিয়াকলাপগুলিতে বেশি মনোযোগ দেয় এবং তাদের অফিসিয়াল ওয়েবসাইট চালু করার মতো মাধ্যমিক সমস্যাগুলি সমাধান করার জন্য বিশেষজ্ঞদের উপর নির্ভর করে। বিশেষজ্ঞ নিয়োগের চেয়ে সস্তা আউটসোর্সিং না করে নিজেই প্রযুক্তির জন্য অর্থ প্রদান করা, আপনি আরও ভাল ফলাফল পেতে কোনও বিশেষজ্ঞ সংস্থা একটি নির্দিষ্ট ডোমেইনে যে অভিজ্ঞতা অর্জন করেছেন সে সুযোগটি নিতে পারেন। সুতরাং অবাক হওয়ার কিছু নেই যে বাংলাদেশের আইটি সংস্থাগুলি গৃহীত আউটসোর্সিং নীতিগুলি উচ্চতর রিটার্ন আনতে এবং উত্সর্গীকৃত বাজারে সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

বাংলাদেশে আইটি পরিষেবা সস্তা ও দক্ষ হওয়ার কারণ এটি একটি উন্নয়নশীল দেশ। পশ্চিমা বিশ্বের তুলনায় জনগণের আকাঙ্ক্ষা, অধ্যবসায় এবং আয় বিকাশ থেকে ওয়েব হোস্টিং এবং ডিজাইনের সাশ্রয়ী মূল্যের দামের পার্থক্য বজায় রেখে এটি আইটি সেক্টরকে মানের দিক দিয়ে আকাশ ছুঁড়েছে। আমরা ডিজাইন পরিষেবাদি বা সফ্টওয়্যার বিকাশের বিষয়ে কথা বলি না কেন, আপনি খুব সহজেই বাংলাদেশের এমন বিশেষজ্ঞদের সন্ধান করতে পারেন যারা ব্যয়ের একটি অংশে আপনার সমস্যা সমাধান করতে পারেন। এ কারণেই এই দেশ থেকে বিশেষজ্ঞরা বিশেষত ছোট ব্যবসায়গুলি দ্বারা অনুসন্ধান করা হয়। সংক্ষেপে, তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের আংশিক অর্থনৈতিক প্রবৃদ্ধি কেবল এদেশেই নয়, কেবলমাত্র এদেশেও উচ্চমানের এবং সাশ্রয়ী মূল্যের হোস্টিং, ওয়েব বিকাশ বা সফ্টওয়্যার সমাধানের জন্য নতুন সুযোগ নিয়ে এসেছে

Location: Bangladesh

Post a Comment

[blogger]

MKRdezign

Contact Form

Name

Email *

Message *

Powered by Blogger.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget